চতুর্থ শ্রেণি-পালকির গান
ফারহান একাডেমি :ফারহান আহমেদ স্যার
২. শব্দগুলো পাঠ থেকে খুঁজে বের করি। অর্থ বলি।
গগন, আদুল, পাটা, ভনভনিয়ে, কষে, হাটুরে, ধুঁকছে, অঙ্গ, স্তব্ধ, ধায়, শুষছে।
উত্তর:
গগন – আকাশ।
আদুল – খালি গায়ে বা জামাকাপড় ছাড়া।
পাটা – তক্তা।
ভনভনিয়ে – ভনভন শব্দ করে।
কষে – জোরে।
হাটুরে – জিনিসপত্র বেচাকেনার জন্যে যে হাটে যায়।
ধুঁকছে – হাঁপাচ্ছে।
অঙ্গ – দেহ, শরীরের অংশ।
স্তব্ধ – নীরব।
ধায় – ছোটে।
শুষছে – তরল পদার্থ টেনে নেওয়া।
৩. ঘরের ভিতরের শব্দগুলো খালি জায়গায় বসিয়ে বাক্য তৈরি করি।
পাটার, ময়রা, আদুল, হাটুরেরা, গগনে, দুধের চাঁছি, পালকি
ক. সকালে পূর্ব ………… সূর্য ওঠে।
খ. শিশুরা বাড়ির উঠানে ………. গায়ে খেলা করছে।
গ. …………. উপর বসে দোকানদার জিনিস বিক্রি করছেন।
ঘ. …………. মনের আনন্দে মিষ্টি বানাচ্ছেন।
ঙ. হাটের শেষে ………… বাড়ি ফিরছেন।
চ. খোকা ………… খেতে ভালোবাসে।
ছ. ………….. চড়ে বউ নাইওরে যান।
উত্তর:
ক. সকালে পূর্ব গগনে সূর্য ওঠে।
খ. শিশুরা বাড়ির উঠানে আদুল গায়ে খেলা করছে।
গ. পাটার উপর বসে দোকানদার জিনিস বিক্রি করছেন।
ঘ. ময়রা মনের আনন্দে মিষ্টি বানাচ্ছেন।
ঙ. হাটের শেষে হাটুরেরা বাড়ি ফিরছেন।
চ. খোকা দুধের চাঁছি খেতে ভালোবাসে।
ছ. পালকি চড়ে বউ নাইওরে যান।
চতুর্থ শ্রেণি-পালকির গান প্রশ্ন ও উত্তর
৪. যুক্তবর্ণগুলো দেখি। যুক্তবর্ণ দিয়ে গঠিত শব্দগুলো পড়ি ও লিখি।
উত্তর: পাঠ্যবইয়ে সমাধান করা আছে।
৫. নিচের শব্দগুলো দেখি। এ ধরনের আরও কয়েকটি শব্দ লিখি।
ক. শনশন
খ. হনহন
গ. পিলপিল
ঘ. …….
ঙ. …….
চ. …….
উত্তর:
ক. শনশন
খ. হনহন
গ. পিলপিল
ঘ. খিলখিল
ঙ. ঝমঝম
চ. ফনফন
৬. প্রশ্নগুলোর উত্তর বলি ও লিখি।
(ক) দুপুরের রোদে পালকির বেহারাদের কী অবস্থা হয়েছে?
উত্তর: দুপুরের রোদে পালকির বেহারাদের অবস্থা খুব খারাপ হয়েছে। প্রচণ্ড গরমে তারা শরীর উদাম করে ফেলেছে। পথ চলতে চলতে তারা অতিশয় ক্লান্ত হয়ে পড়েছে। মনে হচ্ছে এই বুঝি ঢলে পড়বে। তাদের গা দিয়ে ঘাম ঝরছে।
(খ) পাটায় বসে ময়রা কী করছে?
উত্তর: পাটায় অর্থাৎ তক্তার তৈরি পিঁড়িতে বসে ময়রা চোখ বুজে ঝিমুচ্ছে।
(গ) হাটুরে কোথায় যাচ্ছে?
উত্তর: হাটুরে কেনাবেচা শেষ করে রুক্ষ বেশে হনহন করে বাড়ির দিকে যাচ্ছে।
(ঘ) কুকুরগুলো ধুঁকছে কেন?
উত্তর: দুপুরের প্রচণ্ড রোদে কুকুরগুলো ক্লান্ত-শ্রান্ত হয়ে পড়েছে। তাই পানির অভাবে প্রচণ্ড পিপাসায় এগুলো ধুঁকছে।